বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৩

ঈদের টিভি বিনোদন: ভিড়ে হারিয়ে যেতে যেন না হয়

কিছুদিন পর ই আসছে মুসলিম জনগোষ্ঠীর সবচেয়ে বড় উতসব ঈদ উল ফিতর। ঈদ আমেজ সবা জায়গায় চলে এসেছে! বাজার থেকে সুপারমল এমন কি ঘর দোর পরিস্কারের কাজগুলুও সেরে নিচ্ছে সকলে ইতিমধ্যে। আবার কেউ কেউ করছে।

ঈদ এর ছুটি আর আনন্দকে আরও বাড়তি করে আনতে আমাদের টি ভি চ্যানেল গুলুও পিছিয়ে নেই। ৬/৭ দিন পর্যন্ত টানা ঈদ অনুষ্ঠানের আয়োজন! নতুন চলচিত্র থেকে নাটক, কৌতুক, প্রতিযোগিতামুলক গান, নাচের অনুষ্ঠানের কমতি নেই। এই অনুষ্ঠানগুলু সত্যি উপভোগ্য এবং একটু হলেও আলাদা স্বাদ এনে দেয় আমাদের জীবনে।


একটি সময় ছিল – অনুষ্ঠানটি পরিবেশিত হচ্ছে রহিম টেক্সটাইল (কাল্পনিক নাম) সৌজন্যে ! অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে কিছু বিজ্ঞাপন প্রচার হতো …। বিগত কয়েক বছর যাবত বিজ্ঞাপনের বদৌলতে হারিয়ে যায় অনুষ্ঠানগুলু। ২০ এর অধিক বাংলা টি ভি চ্যানেল! প্রত্যেকটি চ্যানেল এর এই একই রকম বেহালদশা! অনুষ্ঠানের মধ্যে যে পরিমান বিজ্ঞাপন দেয়া হয় সেটির জন্য যেই ঘোষণা দেয়া হয়, ঘোষক নিজেই ক্লান্ত হয়ে পরেন পরিবেশিত হচ্ছে …. তারপর নামগুলু বলতে বলতে!
এবং
আমরা দর্শকরা ভুলেই যাই কোন অনুষ্ঠানটি দেখছিলাম কোন চ্যানেলে! নতুন একটি প্রহসন চালু হয়েছে। মেগা ধারাবাহিক বানাতে বানাতে উনারা এখন এক ঘণ্টার নাটক বানাতেই পারেন না! তাই পরিচালক মহোদয়রা ঈদে ৫-৭ পর্বের ধারাবাহিক নাটক বানিয়ে দর্শক জোর করে আটকে রাখার অপচেষ্টা করেন!

যারা বলছেন ভারতীয় নাটক ভারতীয় টি ভি চ্যানেল দেখবেন না, তারাই কিন্তু ভারতীয় আদলে সকল অনুষ্ঠান নির্মাণ করে দর্শকদের বুঝাতে চাইছেন ভারতীয় অনুষ্ঠান আমরাও  বানাতে পারি এবং অনুষ্ঠানের মান নিয়ে নেই কোনো ভাবনা! নেই নিজেদের সংস্কৃতির প্রভাব!

এবার ঈদে ব্যাতিক্রম সকল অনুষ্ঠান এবং ধারা প্রবরতিত হবে বলে আমরা নিরীহ বাংলার দর্শকরা আশা করতে পারি! এটা আমাদের দাবি। এটা আমাদের অধিকার! জোর করে নয় নিজেদের কাজের গুনগত মান দিয়ে বাংলার দর্শক বাংলামুখী করুন!

ঈদ আনন্দ আমরা বিজ্ঞাপনের ভিড়ে হারিয়ে যেতে চাই না ! চাই সুন্দর সুন্দর সুখকর অনুষ্ঠানে হারিয়ে যেতে !
সকলকে অগ্রিম  ঈদ মোবারক ….। সবার জীবনে ঈদ আনন্দ বয়ে আনুক! মুছে দিক গ্লানি এনে দিক অফুরন্ত আনন্দ!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন