বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৩

লুঙ্গির জয়জয়কার

ঈদ বাজারে লুঙ্গির জয়জয়কার খবরটি প্রথম আলো পত্রিকা দেখা গেলো! এই লাইনটি পরেই প্রশ্ন জাগল, যাকাতে তো লুঙ্গি আর শাড়ি দেয়া হয় দরিদ্র জনগনের মাঝে! এই বছর বারিধারার  মানুষরা কি লুঙ্গির পরিবর্তে ফুল/ হাফ প্যান্ট দিচ্ছেন যাকাতে? তারা তো লুঙ্গী পরা একজন রিকশা চালককে নিজেদের এলাকায় ধুঁকতে দেন না! এর মানে উনারা লুঙ্গী নামক পরিধেয় বস্ত্রটিকে নিজেদের ঐতিহ্য থেকে মুছে দিতে চান!


দরিদ্র মানুষের কাছে লুঙ্গী হল সবচেয়ে আরামদায়ক কাপড়। শুধু  দরিদ্র নয় মধ্যবিত্তদের মাঝেও জনপ্রিয় সমান ভাবে। পুরান ঢাকার সেই সাদা লুঙ্গীর ঐতিহ্য আজো বহাল! যত ধনাঢ্য হন না কেন পুরান ঢাকার বাসিন্দারা সাদা লুঙ্গী পরতেই হবে এবং পরছেনও।

৮৫ হাজার গ্রামের দেশ বাংলাদেশ। কৃষি প্রধান দেশে আমাদের সোনার বাংলা। এই বাংলার গ্রামের শতভাগ মানুষ লুঙ্গী পরিধান করেই নিজেদের জীবন পার করে দিচ্ছেন। কোনো অনুষ্ঠান, পার্বণ ছাড়া পাজামা কিংবা প্যান্ট গ্রামের মানুষ পরিধান করে না।

আমাদের দেশের এই ঐতিহ্যবাহী  পোশাকটি বিদেশেও দারুন জনপ্রিয়। হানিফ সংকেতের পরিচালনায় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে একবার দেখানো হয়েছিল বিদেশীরা লুঙ্গীকে কিভাবে ব্যবহার করে! তাদের ভাষ্যটা ছিল ” অসাধারন একটি পোশাক, বোতাম, চেইন ছাড়া পরা যায়” ! আরামদায়ক, পাতলা পোশাক!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন