বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৩

বিমানবন্দরের ইমিগ্রেশন অফিসারের কাণ্ড

শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ঢাকা, ১৬ অগাস্ট ২০১৩ শুক্রবার। ইমিগ্রেশন রাতের ফ্লাইট এ অনেক যাত্রীর লম্বা লাইন! দায়িত্বরত  অফিসারদের দায়িত্ববোধ এবং  ইন্টারভিউ নেয়া বড় অদ্ভুত এবং বিব্রতকর। রাত ১২টা, ১টা বেজে যাচ্ছে কিন্তু লাইন আগাচ্ছে না শেষ হচ্ছেনা! যাত্রীদের লাইন ক্রমশ লম্বা হচ্ছে।

এক পরিবারের ৩ জন ৩ লাইনে গিয়ে দাঁড়ালো! যেই লাইনটা আগে আসে সেটাই সবাই গিয়ে দাঁড়িয়ে যাবে। ইমিগ্রেশন সম্পর্কে সবারই কম বেশী জানা আছে। ২/৩ টি লাইন বিদেশী পাসপোর্টধারীরা ফেস করে ৬/৭ টি লাইন বাংলাদেশী পাসপোর্টধারীরা ফেস করেন!

বিদেশী পাসপোর্টধারী লাইন সম্পূর্ণ ফাঁকা এবং ওখানে দায়িত্বরত ইমিগ্রেশন অফিসের কেউ কেউ আছেন আবার কেউ কেউ আসন ত্যাগ করেছেন! ইতিমধ্যে নানা দেশের নানা ফ্লাইটের লোকজনের দীর্ঘ লাইনে  পুরু পরিবার নিয়ে ফেরত আসা বাবা মাকে তাদের ছোট ছোট ছেলে মেয়েকে নিয়ে খুব বিপদে পড়েছে! দাড়িয়ে থাকতে থাকতে চিৎকার কান্নায় মশগুল! ভিতরে এসিও খুব ভালো কাজ করছিল না। পরিবেশ তো বেশ নোংরা এবং অগোছালো যা অন্য একটি দেশের বিমান বন্দরের সাথে তুলনা করা চলেনা।

হুট করে আর একজন ইমিগ্রেশন অফিসার আসন ত্যাগ করলেন! বুঝা গেল প্রকৃতির ডাকে সাড়া দিতে গিয়েছেন। উনি টয়লেট গিয়ে আসলে কি করলেন উঁকি মেরে দেখা গেল – মুখ ওয়াশ করলেন ! ক্লান্তি, ঘুম কি কারনে তিনি আসন ত্যাগ করলেন বুঝা গেলো না ! তবে অগ্নিমূর্তি রূপ নিয়ে  অফিসার নিজের আসনে ফিরে এসেই দেখলেন সবাই লাইন বদলের দৌড় ঝাপ করছে! ওমনি উনি চিৎকার শুরু করলেন। যারা লাইন ত্যাগ করছেন তাদেরকে সহজে ছাড়ব না নানা রকম ভীতি প্রদর্শন করলেন উচ্চবাচ্য করে।

হুট করে একজন দায়িত্বশীল অফিসার কোথা থেকে জেনো এসেই চিৎকার শুরু করলেন ! কি ব্যাপার লাইন এত দীর্ঘ কেন ! আপনারা কি করছেন ? উনি চিৎকার করে বললেন – যাদের সাথে বাচ্চা আছে তারা সরে বিদেশী পাসপোর্ট ডেস্ক এ আসেন ! উনার এমন চিৎকার এবং আদেশে সকলেই নড়ে চড়ে বসলেন! মুহূর্তেই লাইনগুলু দীর্ঘ থেকে শুন্য হয়ে গেলো!

ইমিগ্রশন থেকে মুক্তি পেয়ে মহাআনন্দে ট্রলিতে করে নিজের হাতে করে নিয়া আসা ব্যাগগুলু নিয়ে এগুচ্ছেন একজন ভদ্রলোক! হুট করে পথ আটকে দাঁড়ালেন একজন ওয়াকিটকি নিয়ে দাঁড়িয়ে থাকা অফিসার! দাঁড়ান – আপনার এই ব্যাগে কি আছে? উত্তরে – কম্পিউটার! আচ্ছা যান তাহলে!

বিমানবন্দর থেকে বের হয়ে পাবলিক গাড়ি। ট্যাক্সি খুঁজে বের করা অনেক দুঃসাধ্য। একটি জায়গায় দাঁড়িয়ে কয়েকজন ট্যাক্সি লাগবে কিনা জানতে চায়! আমাদের দেশের ট্যাক্সি ক্যাবগুলু দুর্যোগপূর্ণ বেহাল নোংরা অবস্থা এবং অকারনে উচ্চ ভাড়া হাঁকানো নিত্য ব্যাপার।

এভাবে যাত্রীদের হয়রানী কি আদৌই বন্ধ হবে? কোনো মহল কি আছেন যারা শক্ত হাতে সব কিছু নিয়ন্ত্রনণ করবেন?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন