বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০১৩

টাকা দিয়ে বাতাস কেনা

টাকা দিয়ে প্রতিনিয়ত আমরা খাবারের নামে বাতাস কিনছি! কিন্তু কেউ খেয়াল করছি আবার কেউ কেউ করছি না! সন্তানের আব্দার রক্ষার্থে কিংবা কান্না থামাতে আমরা প্রতিদিন এরকম করে ঠকে যাচ্ছি একজন সাধারন ক্রেতা হিসাবে। সেদিকে কর্তৃপক্ষ বলে যে কিছু আছে সেটির অস্তিত্ত বিলুপ্ত হয়ে গেছে কবে সেটি ও কারো জানা নেই।

শিশুদের পছন্দের খাবারের তালিকায় জুস, চিপস, আইসক্রিম ইত্যাদি অন্যতম! কিন্তু সেই খাদ্য কিংবা পানীয়টি কতটা স্বাস্থ্যসম্মত এবং সঠিক মূল্য কিনা সেটা পিতামাতা, অভিভাবক কেউই ভেবে দেখছে না বলেই একের পর পর বিদেশী চিপস এবং সাথে দেশি চিপস কোম্পানি গুলু তালে তাল মিলিয়ে প্যাকেট ভর্তি বাতাস বিক্রি করছে! প্যাকেট খুললে পাওয়া যাবে ১০/১২ বেশী হলে চিপস এর অস্তিত্ব! কিন্তু ওজন এবং দামে সাথে ঠাসা প্যাকেটে কেড়ে নেয় শিশু অভিভাবকদের পকেটের টাকা !

লম্বা বড় জার এ বিক্রি হয় বিদেশী চিপস  PRINGELS জেটির বাজার মূল্য ২০০-২৫০ টাকা ! ভারতীয় চিপস LAYS , KURKURE একতরফা বাজার দখল করে রেখেছে ব্যাস কয়েক বছর যাবত ! বাজার মূল্য ১২০ – ১৫ টাকা পর্যন্ত আছে নানা স্বাদে নানা রঙের প্যাকেট বন্দি ! কিন্তু যেই মূল্য দিয়ে কেনা হচ্ছে প্যাকেট খুলেই জাদু দেখা যায় ! কারন প্যাকেট এর ভিতরের অর্ধেক এর বেশী অংশ ভরা থাকে বাতাসে ! কিন্তু মূল্য রাখা হয় ওজনে !

সম্প্রতি সেই ভিনদেশী চিপস এর  সাথে পাল্লা দিয়ে আমাদের দেশীয়  POTATO CRACKERS (PRAN, BOMBEY, BD), RING CHIPS, SUN, MERIDIANS, রুচি বেনানা চিপস, প্রাণ চিকেন বাইট, বোম্বে স্টিক ইত্যাদি চিপস এর প্যাকেটও বাতাস ভর্তি ! বোম্বে পটেট  স্তিক এর মূল্য ৫ টাকা মাত্র! কিন্তু প্যাকেটের আকার এবং ধরনে কি করে মাত্র ৫ টাকা মুল্যে বিক্রি করে মুনাফা হয় জানা নেই! কারন এই মূল্য সাধারন ক্রেতা পর্যায়ে!

খাবারে TESTING SALT ব্যাবহার  সকলের  শরীরের  জন্য খুব ক্ষতিকর ! কিন্তু বাজার থেকে কেনা কোন চিপস এই এউ অনুপস্থতি পাওয়া যাবে না! সব খাবারের প্যাকেটের দিব্বি জুড়ে দেয়া হচ্ছে  BSTI অনুমোদিত! দেয়া হচ্ছে নানা রকমের স্তিকার ফ্রি! ফলে বাচ্চারা ঝুঁকে পড়ছে বিষ খাদ্য খেতে। প্যাকেট চিপস-এ কি আসলেই আলু থাকে? কি কি উপাদান দিয়ে বানানো হয় সেটি খতিয়ে দেখতে গেলে কেঁচো খুঁড়তে সাপ বের হয়ে আসবে নিশ্চিত!

কোন মহলের দৃষ্টি আকর্ষণ না করে বরং আমরা অভিভাবকরা সচেতন হয়ে সন্তানকে বিষ খাদ্য খাওয়া থেকে বিরত রাখা ছাড়া আর  কোন পন্থা আমাদের দেশে নেই! দায়িত্বরতরা দেশের উন্নয়নে ব্যস্ত তাই আমাদের উন্নয়ন আমাদেরকেই করতে হবে। আমার সন্তানের দায়িত্ব আমি নিবো। টাকা দিয়ে বাতাস কেনা থেকে বিরত থাকতে হবে। সচেতন নাগরিক সমাজ পারে এই বাতাস কেনা থেকে নিজেদের বিরত রেখে অবস্থার পরিবর্তন করতে আনতে !
 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন