বুধবার, ২৪ জুলাই, ২০১৩

ঢাকা অঞ্চলে আজ লোডশেডিং হবে না

দৈনিক অনলাইন প্রথম আলো (১৯-০৬-২০১৩ )
প্রথম আলোর এই নিউজটা পরেই পাশে বসা সহকর্মীকে বলে উঠলাম। ফিরোজ সাহেব আজকে ঢাকায় লোডশেডিং হবে না! রাতে ভাল থাকবেন আশা করছি। কিছুক্ষণ আগেই উনি বলেছিলেন বিদ্যুৎ থাকে না রাতে তাই কষ্ট হয় এবং অফিস এসে তাই ঝিমান!  বলার সাথে সাথেই নিজেই হতভম্ব! কারন মাত্র আমাদের অফিসে বিদ্যুৎ আসলো এক ঘণ্টা পর! তাও গুলশানের মতো জায়গায়!
নিউজটি আবার পড়লাম। কি কি লিখেছে। নাহ আমি ভুল না । সকাল ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ উন্মুক্ত থাকবে। অর্থাৎ প্রত্যেক গ্রাহক চাহিদা অনুযায়ী বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন। কোনো লোডশেডিং হবে না।
পিডিবি দেশের মোট আটটি অঞ্চলে এ ধরনের পর্যবেক্ষণের আয়োজন করেছে। এর মধ্যে গতকাল মঙ্গলবার পর্যন্ত চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, কুমিল্লা, ময়মনসিংহ ও সিলেট— এই ছয়টি অঞ্চলে পর্যবেক্ষণ সম্পন্ন করা হয়েছে। আজ বুধবার হবে ঢাকা অঞ্চলে। আগামী রোববার হবে খুলনা অঞ্চলে। এই আটটি অঞ্চলের পর্যবেক্ষণের ফলাফলের ওপর ভিত্তি করে সারা দেশে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা পুনর্নির্ধারণ করা হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট বিতরণ কোম্পানিগুলোর অবকাঠামো (উপকেন্দ্র, বিতরণ লাইন প্রভৃতি) উন্নয়নের পদক্ষেপ নেওয়া হবে। এর ফলে এই অঞ্চলে বিদ্যুতের চাহিদা বাড়লেও বিতরণব্যবস্থার কারণে সরবরাহে বিঘ্ন সৃষ্টি হবে না। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ঢাকা অঞ্চলের উপরিউক্ত তিনটি বিতরণ কোম্পানির বিদ্যমান অবকাঠামোয় সর্বোচ্চ বিতরণ ক্ষমতা প্রায় দুই হাজার মেগাওয়াট। কিন্তু এখানে সর্বোচ্চ চাহিদা আরও বেশি বলে কোম্পানিগুলোর সূত্র জানায়।
আসলে কি কি হল। বুঝলাম না! সকাল ছয়টা থেকে লোডশেডিং হবে না বলেই যদি সকাল ১০ টায় লোডশেডিং শুরু হয়ে যায় তবে দিনের বাকিটা কিভাবে কাটবে বুঝার চেষ্টা করাও বোকামি হবে। কারন কথা আর কাজে যে কোন মিল আমরা পাই না পাই নাই পাবও না এটা জানা কথা ! তাই জগজিৎ সিং এর মতো আমিও গাইতে থাকি – বেশি কিছু আশা করা ভুল, বুঝলাম এতদিনে ………..
কথায় আছে না “শুনা কথায় কান দিতে নেই”  এবং বৃক্ষ কি তার ফলে পরিচয় ! কি বলবো বিশ্বাস আস্থা সব আস্তে আস্তে চোরাবালির ফাঁকে ফাঁকে চলে যাচ্ছে প্রতিদিন ! কথা নয় কাজ বাস্তবায়ন হবার পর আমাদের মধ্যে খবর জানানো দরকার!

http://www.prothom-alo.com/detail/date/2013-06-19/news/361587

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন