বুধবার, ২৪ জুলাই, ২০১৩

কত সহজেই রাস্তায় শিশু হত্যা করা যায়!

আমরা’তো আমাদের সন্তানদের এটা নিরাপদ পৃথিবী দিতে পারছিনা । যেখানে বেড়ে উঠবে আমাদের সন্তানরা নিরাপদ নিশ্চিন্তে? কি পারছি দিতে?? সামান্য একটু বিনোদন ?? কোথায় পাবে আমার সন্তান একটা উন্মুক্ত খেলার মাঠ ?? একটা পার্ক নেই আমি যে ওকে নিয়ে যাব সপ্তাহে একটি দিনের জন্য ?? এদিকে রাস্তায় নাই জীবনের নিরাপত্তা ।

মায়ের কোলে সন্তান সবচেয়ে বেশি নিরাপদ। কিন্তু গতকাল সকালে মায়ের হাত থেকে বাস চাপা পড়ে মারা গেল মনিপুর স্কুল-এর ছাত্রী সিদ্রাতুল মুন্তাহা । এই মা’কে কি বলে সান্তনা দিব?? বুকের মানিকের কি কোন বিকল্প হয়? আমাদের কি বা করার আছে?? কোথায় কার কাছে ফরিয়াদ করবো? এদেশ এমনি এক দেশ যেখানে রাস্তায় প্রতিদিন মানুষ হত্যা হচ্ছে কিন্তু কোন বিচার হয় না!

এই ভয়াবহ খবর’টি পেয়ে তো আমি ভয়ে আঁতকে উঠলাম! কারন ঐ একই রাস্তা দিয়ে যায় আমার ছয় বছর বয়সী সন্তান । তাকে তুলে দিয়ে এলাম তার খালার কাছে??? হায় আল্লাহ! আমার ছেলেটা নিরাপদে আছে তো ?? তখনই বোন’কে ফোন দিলাম। তারপর স্বার্থপরের মত হাফ ছেড়ে বাঁচলাম অন্তত সেই সময়টুকুর জন্য! আমি শুধু আমার সস্তানের কথা ভাবছি! সদ্য রাস্তায় পিষে যাওয়া সিদ্রাতুল মুন্তাহা’র মা এখন কি করছে? তার বুকে এই শোকের পাথর কে নামাবে? আদৌ কেউ কি নামাতে পারবে? না কেউ পারবে না! আমরা এমন এক দেশে বাস করি যে দেশে জীবনের নিরাপত্তায় আজ কাল পরশুর কথা’তো আমরা কেউই জানি না ??

প্রতিটা বাবা মা’ই সন্তানকে ঘিরে নানা রকম রঙ্গিন স্বপ্নে বিভোর থাকেন । কিন্তু সিদ্রাতুল এর মা?? সে তো তার সন্তানকে নিজ হাতে রেখেও রক্ষা করতে পারলনা?? এই সেই ঘাতক শহর!এই সেই ঘাতক পরিবহন ব্যবস্থা!
আমি ইশ্রাক এর মা?? আমি কি পারব আমার ছেলেকে একটি নিরাপদ নিশ্চিত জীবন দিতে? হাউ মাউ করে কেঁদে কেঁদে বলতে ইচ্ছা করে

আমাকে বাঁচতে দাও……আমিও বাঁচতে চাই। আমাদের সন্তানদের বাচিয়েঁ রাখতে এই আর্তনাদ কে শুনবে? কাকে শুনাবো? কোথায় যেয়ে শুনাবো?

কে সাড়া দিবে?? কেউ না কেউ না! চারিদিকে শুধু ভোট চাওয়ার পুতিঁগন্ধময় আবেশ! আমাদের ক্ষমতায় আনো সব ঠিক হয়ে যাবে! যেন আমরা তাদের কোনদিন ক্ষমতায় আনি নাই! আমাদের কেবলই লজ্জা হয় তোমাদের এইসব লোভাতুর লিপ্সার বুলি শুনে। আমরা ভুলে যাই তোমাদের এসব কীর্তিকলাপ? ক্ষমতায় যেয়ে আমাদের জন্য কেউ ভাবে না। যদি ভাবতো তাহলে এসব ঘটনা কখনো ঘটতো না।

এইসব ক্ষমতাবানদের ছাড়া দেশে আর কেউ কি নেই? তাদের কাছে আমরা বলি :
তোমরা কে কোথায় আছো? আমাকে রক্ষা কর! আমার সস্তানকে রক্ষা করো! সকল অবুঝ শিশুদের রক্ষা কর! আমাকে বাঁচাও…. আমার শিশুটিকে বাঁচাও …

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন