বুধবার, ২৪ জুলাই, ২০১৩

মোবাইল অপারেটর কোম্পানি গুলুর দৃষ্টি আকর্ষণ করছি !!

দেশের সর্বত্র ডকুমেন্ট ছাড়া অবৈধ মোবাইল সিম-এ ছেয়ে গেছে গোটা দেশ। এই দিকটায় সরকারের কোন নজর নাই। এদিকে মোবাইল কোম্পানিগুলোর প্রতি বিশেষ নজর দেয়া দরকার । কারণ, ডকুমেন্ট ছাড়া মোবাইল দিয়ে ক্রাইম করতে বেশি সুবিধা ! এ বিষয়টা স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরও জানার কথা।
একজন মানুষের নামে একাধিক সিম উঠাতে গেলে তারও একটা যৌক্তিক ব্যাখ্যা এবং তথ্য দিয়ে একজন গ্রাহককে সিম দেয়া দরকার ! আমরা দেখছি বিভিন্ন রাস্তার মোড়ে একটি টুল পেতে বা ফুটপাতে চাদর বিছিয়ে ডুকুমেন্ট ছাড়া সিম বিক্রি হয়। দেশে যেভাবে নানামুখী ক্রাইম বেড়ে চলেছে সেখানে আমাদের সাবধানতার একটা অংশ কিন্তু মোবাইল ফোন । সবচেয়ে আরামদায়ক পদ্ধতি যেকোনো ক্রাইম করতে মোবাইল ফোন-এর বিকল্প নাই ।
এই ব্যাপারে যাথাযথ পদক্ষেপ নেয়ার জন্য রাষ্ট্রের কি কেউ আছে ? মোবাইল কোম্পানিগুলোর সচেতনতা সব চেয়ে বেশি জরুরি ! এরা ঐক্যবদ্ধ হলেই কিন্তু সমস্যাটির সমধান হয়ে যায় ! সবাই তাদের বানিজ্যিক সুবিধাগুলো নিয়ে নানা রকম প্রচারে ব্যস্ত। অনেক কোম্পানি বেশ কিছু জনসচেতনতামূলক বিজ্ঞাপন ও তৈরি করছে। তারা কি এমন কোন বিজ্ঞাপন তৈরি করতে পারেন, যাতে সিম কিনতে গেলে প্রয়োজনীয় কাগজ পত্র লাগবে ? এতে দেশে দুর্নীতির দুষ্ট কৌশল কিছুটা হলেও কমে যাবে বলে আমি মনে করি !!
মোবাইল অপারেটর কোম্পানিগুলোকেই বলছি অবৈধ সিম বিক্রি করছেন বলে অতিরিক্ত ব্যবসা হচ্ছে ! শুধু সাথে যদি কাগজ পত্রগুলো রেখে দেন তাহলে সাধারন মানুষ কিছুটা হলেও নিরাপদবোধ করবে। দুর্নীতি করা লোকদের আশ্রয় প্রশ্রয় দিবেন না দয়া করে। এক এক করে সবাই সচেতন হলে, নিজেদের ওপর অর্পিত দায়িত্বটি সঠিকভাবে পালন করলে দুর্নীতিমুক্ত বাংলাদেশ আমরাও গড়তে পারব একদিন ইনশাল্লাহ !
এতকিছু বলার পিছনের গল্প হল আমি একজন ভুক্তভোগী ! আমার মত এমন লক্ষ কোটি জনগনও আছেন আমার মত । সম্প্রতি আমি এরকম একটা অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি। প্রতিনিয়ত নানা নাম্বার থেকে আমাকে ফোন দিচ্ছে এবং ভয় ভীতি দেখাচ্ছ। অবাক ব্যাপার হলও একটি সিম থেকে একবার ফোন দিয়ে ঐ সিমটি বন্ধ করে দেয় ! আমি দুটি অপারেটর থেকে ফোন গুলো পাচ্ছি ! পুলিশ-এর এক এএসপি’কে জানালাম উনি ডি বি পুলিশ সেকশনে আছেন ! বললেন, থানায় জি ডি করতে হবে তারপর জি ডি কপি দিলে ব্যবস্থা নিবে ! কাল যাব জি ডি করতে ! দেখা যাক থানাতে আমাকে কতক্ষণ বসে থাকতে হয়? একাজের জন্য আমি ঘুষ দিবনা !! সবগুলো ঘুষখোড়কে আমি শিক্ষা দিয়ে আসব। এটা আপাতত পরিকল্পনা !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন