বুধবার, ২৪ জুলাই, ২০১৩

মোবাইল কল ও এসএমএস বিড়ম্বনা

হ্যালো সুধা রেজা  বলছেন? হ্যাঁ বলছি! আমি সোনিয়া বলছি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক থেকে। আপনি কি মেম…? কথা শেষ করতে দেয়নি। বললাম আপু আমি অসুস্থ পরে ফোন দিয়েন!
হ্যালো আপনি কি সুধা রেজা বলছেন? হ্যাঁ বলছি ! আমি র‌্যাংগস থেকে বলছি ! মেম আমাদের কিছু অফার ছিল…! কথা শেষ করতে দেইনি ! ভাইয়া আমি অফিসে। এইসব আলাপ করার সময় নেই।
হ্যালো আপনি কি সুধা রেজা বলছেন? হ্যাঁ বলছি! একটি সময় ছিল ভাবতাম আমার নাম্বার পেল কি করে এরা! হায় হায় কি ভয় কি ভয়! এখন বুঝে গেছি নাম্বার পাওয়া যায় কিভাবে? একজনকে প্রশ্ন করেছিলাম কি করে আমার মোবাইল নাম্বার পেলেন! উত্তরে তিনি বলেছিলেন “পেয়েছি একটি লিঙ্ক থেকে” ! কোন সেই লিঙ্ক এর উত্তর অনেকেই জানেন !
এস এম এস প্রতিদিন! “জি পি অফার”, ” জি পি স্টার গ্রাহক সুবিধা” , “গভ ইনফো” “জি পি ইনফো” এই তো গেল আমি গ্রামীন ফোন গ্রাহক বলে অদের এসএমএস বিড়ম্বনা! মাঝে মাঝে ১২১ থেকে ফোনও করে! এটা ওটা বলতে!
কিন্তু উল্টো দিকে কিন্তু আমি সাফার করছি ! নিজের প্রয়োজনে  “১২১” ফোন দিলে! শুরুতেই সেই নাটক । বাংলায় শুনতে চাইলে ১ চাপুন আর ইংরেজিতে শুনতে চাইলে ২ চাপুন ! চাপলাম  ১! এবার ইন্টারনেট সেবার জন্য  “১”  চাপুন, বিল তথ্য জানতে চাইলে ২ চাপুন, ইন্টারনেট সেবা পেতে চাইলে ৩ চাপুন, অন্যান্য সেবা সম্পর্কে জানতে ৪ চাপুন, পূর্বের মেন্যুতে ফিরে যেতে হ্যাস( #) চাপুন, এই মেন্যুটি পুনরায় শুনতে স্টার(*) চাপুন, কাস্টমার কেয়ার ম্যানেজারের সাথে কথা বলে চাইলে “০ “চাপুন “ আহা কি মধুর গলায় বলে উঠে” আপনি স্টার গ্রাহক হিসাবে আমাদের বিশেষ সুবিধা পাবেন” একটু পর “আমাদের সব কটি লাইন এই মুহূর্তে ব্যস্ত আছে, অনুগ্রহ করে অপেক্ষা করুন” টিং টিং টিং “প্রিয় গ্রাহক আমাদের লাইনগুলু ব্যস্ত আছে আরেকটু অপেক্ষা করুন, আমাদের কাস্টমার কেয়ার ম্যানেজার এখনি আপনার সাথে কথা বলবে “রিং রিং রিং” অনুগ্রহ করে অপেক্ষা করুন (wait for a while) কিংবা একটু পর আবার চেষ্টা করুন”  টুং টুং” আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ”! এভাবে আমার ৮/১০ মিনিট কেটে যায় এবং ভাল অঙ্কের একটি টাকা কেটে যায়।
এসএমএস প্রতিদিন! কিছু সুপার শপ, দোকান, হোটেল রেস্তোরা এদের এসএমএস ইয়ত্তা নেই! এই ফোন কল আর এসএমএস বিড়ম্বনা ঠেকানোর কোন পথই একজন সুশীল সমাজে বসবাসকারি নাগরিক এবং মোবাইল  গ্রাহক হিসাবে আমার আওতায় নেই।
গত ২৪ মে ২০১৩ “বিডি-২৪ নিউজ”  এ দেখলাম” মোবাইল গ্রাহকের স্বার্থ রক্ষায় নীতিমালা আসছে”! আহ কি শান্তি! পুরু খবরটা মন দিয়ে পরলাম আর ভাবলাম কবে থেকে কার্যকর হবে! সত্যি একটি ভাল উদ্যোগ এবং অসাধারন প্রস্তাব। যদি কার্যকর হয় তবে সকল মোবাইল গ্রাহক খুব উপকৃত হবেন। প্রস্তাবে কি কি বলা হয়েছে আমি লিখছিনা! শুধু লিঙ্কটা  দিয়ে দিচ্ছি! আশা করি বদলে যাও বদলে দাও লিঙ্কটি প্রকাশ করতে সঙ্কোচ করবেনা !
http://bangla.bdnews24.com/business/article629043.bdnews

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন