বুধবার, ২৪ জুলাই, ২০১৩

মোবাইল প্রতারনা !!

সকাল ১০ টা ! আমার ছোট বোনের ঘুম ভাঙল এটা ফোন কল এ । খুব মনোযোগ দিয়ে কথা বলছিল ! আমি আকার ইঙ্গিত করে বোঝার চেষ্টা করলাম। কে ? কি বলছে ? কিন্তু কিছুই বুঝতে পারলাম না, কথা বলেই গেল।
ঠিক ৩০ মিনিট কথা বলার পর এসে আমাকে বলছে, জানো আমি না গ্রামীন ফোন এর লটারি জিতছি। আমার সিম টা ১০ বছরের পুরানো তাই আমি জিতেছি । কথাটা শুনেই আমি রেগে গেলাম । বলাম বোকা এটা একটা চক্র ! যারা মানুষকে ধোঁকা দিয়া টাকা হাতিয়ে নেয় । আমার কথা শেষ হতে না হলেই আবার ফোন আসল, এবং আমি ধরলাম। ধরে যেই না বকা শুরু করলাম তখন ঐ প্রান্ত থেকে শুরুতে বললো যার ফোন তাকে দিন। আমাকে বললো আপনি আমাদের কথা বিশ্বাস করছেন না? দেখুন আমরা আপনার ফোন এর আউট গোয়িং কল বন্ধ করে দিয়েছি ! সঠিক তথ্য ! ফোনের আউট গোয়িং কল বন্ধ! কিন্তু কি করে হল ? কে করলো ?
…. তারপর আমার বোকা বোন বলে, শুন আপা ওঁরা সত্য বলছে। কারন, আমি ওঁদের ডিজিএম এর সাথে কথা বলেছি ! ওঁরা আমাকে #33*0000# এ ডায়াল করে কথা বলে দিয়েছে !
যেই নাম্বারটি থেকে ফোন আসছিল সেটি হল: 01767913551
আমি গ্রামীন ফোন কাস্টমার কেয়ার-এ ফোন দিয়ে জানলাম যে আমার বোন নাকি তার ফোন টির আউট গোয়িং কল বন্ধ করে দেয়াছে ! এবং তাদের সহযোগিতায় আমরা ফোনটির আউট গোয়িং কল একটিভ করতে আবার সামর্থ্য হলাম ! আসলে রহস্যটা টা কিছুই না । প্রতারক চক্র কিছু বুদ্ধিমান! ব্যাস! ঐ যে আমার বোন #33*0000# চেপেছিল তখনই তার গ্রামীন ফোন নাম্বার টির আউট গোয়িং কল অফ হয়ে গেছে ! আবার যখন একইভাবে ঐ ডিজিট গুলো চাপলাম ফোন পুনরায় ঠিক ঠাক !
এই চক্র বহুদিন ধরেই এভাবে প্রতারনা করে অনেককে নিঃস্ব করছে। এবং করে চলছে ! সরলসোজা মানুষকে বোকা বানাচ্ছে ! কিন্তু এদের নিয়া কোন জনসচেতনা মুলক প্রচারনা সরকার এবং গ্রামীন ফোন কর্তৃপক্ষের কেন নাই ? এই চক্র শুধু যে ফোনের মাধ্যমেই এই ধরনের প্রতারনা করছে আর অন্য কোনোভাবে করছেনা সেটাও তো আমরা সঠিক করে জানি না অনেকেই।
অনেক সচেতনতামুলক প্রচার প্রচারনা আজকাল দেখা যায় কিন্তু প্রতারক চক্র যে কতোটা সক্রিয়ভাবে অপরাধগুলো করে যাচ্ছে দিনের পর দিন সেদিকে কারোরই কোন দয়িত্ব দেখছিনা !গ্রামীণ ফোন কর্তৃপক্ষ এত এত বিজ্ঞাপন প্রচার করছে টিভি – পত্রিকায় অথচ তাদের নাম ভাঙ্গিয়ে,তাদের গ্রাহকদের সাথে প্রতারণা করছে তারা এব্যাপারে কিছুই করছে না! এটা আমরা কি ভাবে মেনে নেব? তারা কেন এবিষয়গুলি নিয়ে পদক্ষেপ নিচ্ছে না? নাকি তাদের ভেতরেও এই প্রতারক চক্র কাজ করছে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন