বুধবার, ২৪ জুলাই, ২০১৩

কেন এমন হয়? উল্টোটা হয় না কেন?

তেল মাথায় তেল ঢালা বন্ধ করা কি যায় না! প্রতিদিন টি ভি খুললেই প্রতিটি বাংলা চ্যানেল এই একটি/দুটি করে এমন কোন অনুষ্ঠান দেখা যায়, যেখানে ট্যালেন্ট খুঁজে নেয় এবং বড় বড় কোম্পানিগুলো এর অর্থ যোগান দিয়ে থাকে। এমন কয়েকটা অনুষ্ঠানের নাম যা এই মুহূর্তে মনে পড়ছে। যেমন,
কনিয়া চ্যানেল অ্যাই সেরা কণ্ঠ
ম্যাঙ্গলি নাচো বাংলা নাচো
ক্লোজ আপ ওয়ান
ইমামি যদি পুরুষ হও তবে ফেইস করো
লাক্স তারকা
ভিট সুন্দরী
রাঁধুনি মশলা সেরা রাঁধুনি
ডিপ্লোমা হাড়ির লড়াই
পাওয়ার ভয়েস
এ ধরনের অনেক রিয়্যালিটি শো প্রতিনিয়ত বেসরকারি টি ভি চ্যানেলগুলোতে হচ্ছে! যেখান থেকে সুন্দরী নারী, পুরুষ, সঙ্গীত শিল্পী, নৃত্য শিল্পী বের হয়ে আসছে এবং এই অনুষ্ঠানগগুলোর আর্থিক যোগান দিচ্ছে আমাদের দেশের সব নামকরা কোম্পানিগুলো। যার আড়ালে লুকিয়ে আছে থাকে অনেক নোংরামি, কারসাজি!
আবার এটাও হয়েছে যে :
সিঙ্গার সাহসী মানুষ
হুইল সাদা মনের মানুষ
শিরোনামেও অনুষ্ঠান আছে, ছিল, কিন্তু
এই সব অনুষ্ঠান গুলু নিয়ম ঠিক রেখে আমরা কি দেশের সেবা হয়, উন্নতি হয় এমন উদ্যেগ নিতে পারিনা? যেমন সাদা মনের মানুষ খুঁজে তাদেরকেই বের করছে যারা নিজস্ব উদ্যোগে কিছু একটা করে সফল। সাহসী মানুষ বের করছে যারা জীবনের ঝুঁকি নিয়ে বিপদের মোকাবেলা করেছে।

উল্টোটা করলে কেমন হতো!
কারা সাদা মনের মানুষ চান ?
কারা সাহসিকতার পরিচয় দিতে চান?
কারা দেশের সেবা করতে চান?
কে সত্যিকারের সমাজ সেবক?
কোথায় কে কেমন আছে কত ভাল/ মন্দ অবস্থায় আছে
তাকে নানা রকমের পর্বের পরীক্ষার মাধ্যমে খুঁজে বের করার মত কিছু কি করা যায় না? এবং তাদের দিয়া করান। পত্রিকায় ছাপা হয় একজন ধনী লোকের সম্পদের কির্তি নামে। পৃথিবীর সব চেয়ে ধনী বাক্তি কে? ধনী দেশ কোনটি? কিন্তু সবচেয়ে গরিব অসহায় মানুষটি কে, তিনি কোথায় আছেন কেউ জানে না। জানা হয় না।
কিছুদিন আগে দেখতে পেলাম একটি বেসরকারি টি ভি চ্যানেল কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়য়ের ছেলে মেয়েদের নিয়ে চাষাবাদ প্রতিযোগিতার আয়োজন করেছেন। অযথাই, হাস্যকর মনে হল। বরং যদি কিছু সত্যিকারের কৃষকদের নিয়ে এমন আয়োজন করা হতো তবে সে সব কৃষকরা কৃষি কাজের আধুনিকায়ন দিকটি জানত পাশাপাশি অন্য কৃষকরাও উৎসাহিত হতো।
তেল মাথায় তেল না ঢেলে, যেই মাথায় তেল নাই সেখানে দেয়াটা খুব জরুরি । জরুরি কাজটা না করে ছুঁটছে সবাই বিলাসিতার পেছনে। আগে তো অন্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা সকলের জন্য নিশ্চিত করি। তারপর বহুতল ভবন, একটা সুন্দর গাড়ি, একটা বিলাসী বাড়ির কথা চিন্তা করবো।
ভারতীয় একটি অনুষ্ঠানের আদলে আমাদের দেশে একটা টিভি রিয়ালিটি অনুষ্ঠান একবারই হয়েছে। “কে হতে চায় কোটিপতি “…সেই অনুষ্ঠান ছিল উচ্চশিক্ষিত, মেধাবীদের জন্য। দরিদ্র মানুষগুলোকে নিয়ে কেউ ভাবে না! আমাদের গ্রাম প্রধান দেশের কয়জন কৃষক আমাদের কাছে আজ মহানায়ক? কেউ না, একজনও না! বছরে একবার একটা পুরস্কার দেয়া হয়। সেরা নারী উদ্যোক্তা, সফল কৃষক, ইত্যাদি। কিন্তু সারা বছর ধরে যদি কৃষকদের কাজে উৎসাহমূলক কিছু অনুষ্ঠান তৈরি করা হতো তাহলে কি বেশি ভাল হতোনা?
পরিবর্তন দরকার। সেটা সব দিক দিয়ে। শুধু যে মুখে বড় বড় কথা দিয়ে এখন আর চলবে না সেটা সকলেই বুঝে। কাজ দিয়ে জয় করতে হবে। এমন কাজ যেটা কৃষিপ্রধান ও গ্রামপ্রধান দেশ কেন্দ্রিক হবে। দেশের প্রতি ভালোবাসা প্রতিচ্ছবি আমরা ঘরে ঘরে দেখতে চাই, সকলের মুখে হাসি ফুটায়ে!
আমাদের এখন একদিকে বা একচক্ষু হয়ে তাকানো উচিত না! প্রয়োজন চারদিকে তাকিয়ে চলা। দেশের জন্য দেশের মানুষের জন্য চোখজোড়া প্রকৃত অনুসন্ধিষ্ণু করে তোলা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন