বুধবার, ২৪ জুলাই, ২০১৩

মা দিবস !!

রাত ঠিক ১২.০১ মিনিট এসে আমার ৭ বছরের ছেলেটি আমার গলা জরিয়ে এসে ধরে বল ” মা-জি শুভ মা দিবস “! আমি যে মা! অনুভুতিটা যে কি বলতে পারবনা ! এই প্রথমবার আমার ছেলে আমাকে বিশেষ দিন মা দিবসে শুভেচ্ছা দিল। আগে দিত সেটা না বুঝে। কেউ বলে দিত এসে হড়বড় করে বলে চলে যেত ! কিন্তু এই প্রথম আমার কাছে অনেকক্ষণ রইল ! আদর করল। গল্প করল।
খুবই আনন্দিত হলাম ছেলের স্পর্শ পেয়ে ! কারন আমার দষ্টু ছেলেটি সারাটাদিন ব্যস্ত থাকে নিজের জগত নিয়ে। খেলা আর খেলা ! কাছে গেলে বলে, যাও তো আমি ব্যস্ত আছি রোবট বানান নিয়া। কিংবা আমাকে বলবে তুমি’তো ইঞ্জিনিয়ার ! তুমি আমাকে এক্তা রোবট বানায়ে দাওনা কেন ? কবে দিবা বল?
কিন্তু মাঝে মাঝে ভয়ে বুক কেপে উঠে ! বাবা তুমি বড় হয়ে আমাকে বৃদ্ধাশ্রমে পাঠায়ে দিবানাত? কে জানে দিতেও পারে ! এখনই ভেবে কষ্ট পেয়ে কি লাভ তাই না? আজ যেই সন্তানের জন্য দিনকে রাত রাতকে দিন করে খাটছি সেই সন্তান কি আমাকেও পাঠিয়ে দিবে ওর আদরযত্ন থেকে দূরে সরায়ে! তাহলে কি পেলাম? কি দিল আমার সন্তাটি আমাকে !
আমি তো আমার মা কে পাঠাইনি। আমার স্বামীও তার মা’কে পাঠায় নি। তবে কি আমার ভাগ্যে জুটবে সেই আশ্রয় ! যেখানে থাকবেনা আমার কাছের কেউ। আমার সন্তান। নাতি নাত্নি ! বউ ছেলে ? মায়ের পদতলে সন্তানের বেহেস্ত ! এই কথাটি কি ভুল নাকি মিথ্যা!
অনেক মা আছেন যারা বৃদ্ধাশ্রমে ! তাদের সন্তানেরাও হয়তো আজ তাদের শুভেচ্ছা জানাতে যাবে ! কিন্তু আসলেই কি তারা তাদের মা’কে ভালবাসে? আমার মা এবারই প্রথম আমার কাছে নাই ! কারন মা বেড়াতে গেছেন বড় বোনের কাছে দেশের বাইরে ! মাকে আগেভাগে শুভেচ্ছা দিয়ে রেখেছি ! আবার রাতে গল্প করব ! কারন মায়ের সাথে সময় ফারাক এই কারন !
প্রতিটি দিনই আসলে একটি বিশেষ দিন মায়ের কাছে ! কিন্তু আমরা সন্তানেরা দেখে দেখে একএকটা দিন’কে বিশেষ দিন লক্ষ্য করে বাবা মাকে শুভেচ্ছা জানাই ! উপহার দেই ! তারপর ভুলে যাই ! কিন্তু আমি যখন মা আমি বুঝি যে একজন মা আমাকে বর করতে কতটা কষ্ট করেছেন !
আরা মা আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ মা। সবার মা’ই সবার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ মা হওয়া উচিত ! কিন্তু সেটা হয়না বলেই অনেক মা’ই আজ বসে আছে সন্তানের অপেক্ষায় বৃদ্ধাশ্রমে। আমরা কি পারিনা এই নিষ্ঠুরতা থেকে নিজদের বের করে আনতে? আজ আমি সন্তান কাল আমি বাবা/ মা হবো ! আমাকেও যদি একদিন এই জীবন পেতে হয় তবে কি আমি মেনে নিতে পারব ? না আমি পারবনা ! যেটা আমি পারব না সেটা আমি আমার মা বাবাকেও পেতে দিবনা । কখনই না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন