বুধবার, ২৪ জুলাই, ২০১৩

হরতাল কেন এবং কাদের জন্য?

১৯৯০ সাল থেকে বাংলাদেশের রাজিনীতি কিছু কিছু বুঝতে শুরু করেছি। মনে পড়ছে ১৯৯০ সাল ২০১৩ পর্যন্ত বিগত ২৩ বছর যাবত একটা ব্যাপার সব সময় করে আসছে সরকারের বিরোধী দলে থাকা রাজনৈতিক দলগুলো! কিছু একটা হলেই হরতাল অবরোধ। কিন্তু কেন? দাবি আদায় কিংবা আইন ভঙ্গ কিংবা যে কোনো প্রতিবাদের প্রকাশ ভঙ্গিটা কি বদলানর সময় আমাদের এখনও আসে নাই? আজ সপ্তাহের শেষ দিন। ৫ টা কর্ম দিবসের ৪ দিনই হরতালে কাটল! এতে দেশের জনজীবন ও অর্থনীতিতে কি পরিমান বিরূপ প্রভাব পড়তেছে ও পড়ছে? সেটা ব্যবসায়ি মহল কেবল ক্ষতি গ্রস্থ হচ্ছে সেটা নয়। স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ও বন্ধ!
প্রতিদিন ককটেল, যানবাহনে অগ্নিসংযোগের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে অফিস আসা যাওয়া করতে হচ্ছে। অফিস না করলেও যে হবে না। কারন, সকল কর্ম দিবস তো হরতাল দিয়ে মোড়ক করা। যেভাবে পার আসতেই হবে। আমরা লিমিটেড কোম্পানিতে কাজ করি। কাজে না আসলে তো চাকুরিও থাকবে না অথবা বড় স্যার বেতন কর্তন করবে।
হরতালের সুফল দিক কি আছে? নাকি ধাওয়া পাল্টা ধাওয়া ছাড়া আর কোন উপকার হয় দেশ ও আমাদের মতো সাধারন জনগনের ? দোকানপাট বন্ধ, স্কুল কলেজ বন্ধ, গাড়ী চলাচল বন্ধ, যানবাহন পোড়ানোয় ব্যস্ত , রাষ্ট্রীয় ও ব্যক্তিগত সম্পদ ক্ষতিগ্রস্থ হচ্ছে সমভাবে। তবে লাভবান হচ্ছে কে এবং কারা?
কাদের জন্য হরতাল, অবরোধ, জ্বালাও পোড়াও রাজনীতিতে আমরা যুগ যুগ ধরে লিপ্ত? এ প্রশ্ন আমরা কাকে করব। হরতাল আহ্বানকারিরা জনগনকে জিম্মি করছে, হরতাল বিরোধীরাও জিম্মি করছে। এত আইন হয় হরতাল বন্ধ করার আইন করার সিদ্ধান্ত নেয়া ও বাস্তবায়ন কবে হবে? আদৌ কি হবে ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন