বুধবার, ২৪ জুলাই, ২০১৩

বাবা তুমি কেমন আছো?

আজ বাবা দিবস !
কিন্তু আমি জানি না আমার বাবা কেমন আছে ! আমি জানি আমার বাবা কোথায় আছে ! কিন্তু বাবাকে শুভেচ্ছা পাঠাতে পারিনি পারব ও না !
আমরা জন্মের পর প্রথম বার বাবা পেয়ে থাকি ! বৈবাহিক সুত্রে আর একবার বাবা পাই (শ্বশুর) ! আর আমার দুই বাবার একজনও আমাদের মাঝে নেই ! তারা আকাশের তারা হয়ে আমাদের সাথে মিশে আছেন ! ছোট বেলায় এটাই জানতাম ! কেউ মারা গেলে আকাশের তারা হয়ে যায় ! আর একবার একজন বাবা আমার জীবনে চলে এসেছে ! জার কারণে আজ আমার মুখ থেকে বাবা ডাকটা হারিয়ে যায়নি যাবেও না ইনশাআল্লাহ! কারন আল্লাহ আমাকে একজন দুষ্টু ছেলের মা বানিয়েছেন ! যাকে প্রতি সেকেন্ড বাবা ডেকে ডেকে জন্মদাতা বাবাকে ডাকার অপূর্ণতাটা ভুলে  যাই !
যাদের বাবা নেই মা নেই তারাই জানে বাবা মা হারানর কষ্টটা ! আজ আমি বুঝি ! সেদিন একটা পত্রিকায় দেখলাম বিজ্ঞাপন দেয়াছে ! বাবা দিবসে বাবার সাথে থাকা স্মৃতি নিয়ে লিখা পাঠাতে ! যদি মনোনীত হয় তবে ছাপা হবে  এবং লটারির মাধ্যমে বিজয়ীকে পুরস্কার দেয়া হবে ” বাবাসহ টিকেট নন্দন পার্ক “…। আমি থমকে গেলাম ! স্মৃতি লিখে যদি পুরস্কার জিতে জাই তবে কাকে নিয়ে যাব ! কষ্ট পেলাম, রাগও হল ! মনে হল আমাকে আর একটা মনে করিয়ে দেয়া হল যে আমার বাবা বেঁচে নেই ! ফিরেও আসবেনা কোনদিন ! চাইলেও যেতে পারব না নন্দন পার্ক !
বাবা দিবসে যাদের বাবা বেঁচে আছে তাদের বাবার প্রতি রইল আমার অনেক অনেক শ্রদ্ধা এবং ভালোবাসা ! আমার বাবার জন্য ও দোয়া চাইলাম সবার কাছে ! আমার ছোট বাবাটা যেন বড় হয়ে একজন ভাল মানুষ হয় ! আমাকে অনেকেই প্রশ্ন করে ” ছেলেকে বড় হলে কি বানাবেন?” আমি উত্তর দেই ” একজন ভাল মানুষ”…! অনেকেই বিরক্ত হয় ! হাসে !
আমার বাবা এখন শুধুই আমার ছেলে !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন