বুধবার, ২৪ জুলাই, ২০১৩

১৫’ x ৮’ জায়গা দখল করে একজনের চলেফেরা পিক ট্রাফিকের সময় মানা যায় না

সকালে যখন অফিস আসি তখন রাস্তার দিকে তাকালে মনে হয়না যে আমরা দরিদ্র দেশে বাস করি কিংবা আমাদের কেন উন্নয়নশীল দেশ বলা হয়। যতদূর চোখ যায় শুধু প্রাইভেট কার সারি সারি! মাঝে চাপা পরে হাতে গুনা কয়েকটা পাবলিক যানবাহন। একটা বাস রাস্তায় যতটুকু জায়গা দখল করে তার থেকে কয়েক শ গুন বেশি যাত্রী বহন করে। উল্টো দিকে একটি প্রাইভেট গাড়ী যতটুকু জায়গা দখল করে যাত্রী বহন করে ১ থেকে ২ জন বড়জোর ৪ জন। ফলে রাস্তায় বেরে যায় বিশাল যানজট। সেটা সকাল বেলা অফিস আসার সময় ও বিকেলে বাসায় ফিরের পথে সকলেই টের পাই।
আমাদের দেশের যানজট দূর করার জন্য পিক সময়ে গাড়ী চলাচলে একটা বিশেষ আইন থাকা দরকার। নইলে যেই হারে প্রাইভেট গাড়ী বাড়ছে আর কিছুদিন পর রাস্তায় গাড়ী তো চলবেই না দেখা যাবে গাড়ির উপর দিয়ে হেঁটে হেঁটে বাসায় ফিরে যাচ্ছি। এখনই তো মাঝে মাঝে গাড়ী থেকে নেমে গাড়ির আগে হেঁটে গন্তব্যে পৌঁছা যায়।
একটা রাস্তায় যে পরিমান গাড়ী চলাচলের ক্ষমতা রেখে নক্সা ও পরিকল্পনা করে হয়েছিলো এখন তার থেকে কয়েক গুন গাড়ী বেরে গেছে। কিন্তু ধারন ক্ষমতা বাড়েনি বাড়ানো হয়নি। সেখানে গাড়ী চলাচলে সময়, নিয়ম থাকা দরকার। অফিস সময়ে ও ছুটির সময়ে পাবলিক গাড়ী ছাড়া প্রাইভেট গাড়ী রাস্তায় বের হলে একটা চার্জ সরকার কে দিতে হবে। কিংবা কিছু রাস্তা থাকবে যেটা কেবল চার্জ দিয়ে চলাচলের জন্য রাখা হয় । যাত্রীদেরকে পাবলিক গাড়ীতে চলাচলের সুবিধা সহ সহজলভ্য করে দিতে হবে।
সব রাস্তা দিয়ে যেমন সবসময় রিক্সা চালান যায় না। ঠিক তেমনি সকল গাড়ী চলাচলেও একটি নিয়ম নিতি করা দরাকার। শুধু রিক্সা কেন সকল গাড়ির চলাচলে নিয়ন্ত্রন করলে যানজট অবশ্যই কমবে।
রাস্তা ফাঁকা থাকলে যে পথটা ২০ মিনিটে আসা যাওয়া করা যায় ঠিক সেই রাস্তায় যানজট লেগে থাকে দুই ঘণ্টায়ও পারাপার হওয়া যায় না। এটা আমরা যারা পাবলিক গাড়ীতে চলাচল করে অফিসে আসা যাওয়া করি তারা খুব ভাল করে রন্ধ্রে রন্ধ্রে টের পাই। শুধুমাত্র সময় মত অফিসে পৌঁছার জন্য অফিসের বেশ নিকটে থেকেও কিংবা যতটুকু সময় লাগার কথা তার থেকে বেশি সময় গাড়ীর তেল ফুরিয়ে সময় নষ্ট করে ঝিমানো ছাড়া আর ঘড়ি দেখা ছাড়া কিছুই করার থাকেনা।
এভাবেই আমাদের অনেক মূল্যবান সময় জীবন থেকে প্রতিদিন শেষ হয়ে যাচ্ছে । আমরা যারা কাজ করি, আমাদের কাজের বিনিময়ে দেশের উন্নতি হয় হচ্ছে হবে তারাই পঙ্গু হয়ে বসে ঝিমানো ছাড়া কিছুই করার থাকেনা !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন