বুধবার, ২৪ জুলাই, ২০১৩

ছোটবেলার খেলাগুলো হারিয়ে যাচ্ছে! দিন গুলো কেমন যেন বদলে গেছে ………

আমার ছেলেবেলা কেটেছে গ্রামে। খুবই দস্যিপনা করে ছেলেবেলাটা পার করেছি !!!! নারিকেল গাছে চড়া থেকে শুরু করে খাল বিলে মাছ ধরাও বাদ দেই নাই। আমি ঠিক এই জিনিস টাই মনে করতে পারছিনা যে ছেলেবেলায় কি করা হয়নাই আমার! সব ধরনের দুষ্টামিতে আমি ছিলাম এক নাম্বার । আমার জ্বালায় সবাই ছিল তটস্থ । সেই আমি আজ চুপসে গেছি ।
যে কোন ধরনের খেলায় আমি সর্বদা চ্যাম্পিয়ন ছিলাম । কাবাডি খেলতাম এক পক্ষ ছেলে অন্য পক্ষ মেয়েরা । গোল্লাছুট , দারিয়াবান্ধা, বউচি, কানামাছি, কুতকুত,পাঁচগুতি, ডাঙগুলি, ইচিং বিচিং, পুতুল খেলা, লুডু , দড়ি লাফ, চরুই ভাতি সব … সব খেলেছি । খুব মনে পড়ছে ফেলে আসা সেই অনাবিল মধুর দিনগুলোর কথা ।
সেই খেলা গুলো এখন প্রায় সবই হারিয়ে যেতে বসেছে । আমি মাঝে মাঝে গ্রামে যাই ।

সেই খেলা কেউ আর খেলেনা …আমার শখের পুতুল গুলো আজ আমার মায়ের ঘরে বাক্স বন্দি । আমার দুরন্তপনা, শৈশব মধুরতা, মায়াময় সুখস্মৃতি সবই যেন ঐ বাক্সে বন্দি হয়ে আছে। আমার মায়ের গভীর ভালোবাসা আমার শৈশবকে বাচিয়েঁ রেখেছে। কিন্তু গ্রামে এখন দ্রুত পরিবর্তন দেখছি… এখনকার গ্রামের বাচ্চারাও শহরের বাচ্চাদের মত টিভি দেখা আর পরাশুনা নিয়ে দিন কাটায় পরীক্ষায় একটা ভাল ফলাফলের আশায় !

আমি এখন নগরবাসির(!) জীবন জাপন করছি !ঢাকা এখন পৃথিবীর অন্যতম মহানগরের একটি। আমি ভাবতে পারিনা সেই দস্যি মেয়েটির যার একজন ছেলে সন্তান আছে আজ ! এই নগর সংস্কৃতির জীবনচর্চায় আমার ছেলেটা গ্রামীণখেলা গুলোর একটা নাম জানেনা । তার বায়না একটা গাড়ি, ভিডিও গেমস ইত্যাদি … ।।

বেশ কিছু দিন হয়ে গেল আমার ছেলের চোখে চশমা । ডাক্তার কারন বললো দুরের জিনিস সে দেখতে পায়না, পায়না সবুজ দেখতে ।। মাঝে মাঝে আমার ছেলেটা কেঁদে উঠে আমাকে জিজ্ঞাস করে “ আম্মু আমার চোখ কখনও আর ভাল হবেনা?? আমি কি চশমা ছাড়া আর কোনদিন দেখতে পাবনা??” আমি মিথ্যে সান্তনায় বলি। হাঁ বাবা তুমি বড় হয়ে গেলে চশমা ছাড়া দেখতে পাবে। আমার ছেলেটা ঘুম থেকে উঠে খুঁজে বেড়ায় চশমাটা কোথায় আছে? আর আমি এই বয়সে চশমা ছাড়া সব দেখতে পাই। নিভৃতে একা একা কাঁদি,কষ্ট পাই ।হায়রে নগর জীবন কোথায় আমার ছেলেটা পাবে একটা আধুনিকতার ছোঁয়া, একটা অবারিত সবুজ খেলার মাঠ । উল্টা সে তার নানুর চেয়েও বেশি পাওয়ার-এর চশমা পরে জীবন পার করছে এবং সারা জীবন করতে হবে ……

মাঝে মাঝে ওকে গ্রামে বেড়াতে নিয়ে যাই। সবুজ দেখতে পার্কে নিয়ে যাই । কিন্তু কি লাভ?? গ্রামের বাচচাদেরকেও আকড়ে ধরেছে শহুরে যান্ত্রিক জীবনে ।। কারও সময় নেই বিকেল হলেই মাঠে ছুটেঁ যেতে । আমি বুঝে উঠতে পারিনা এইসব পরিবর্তন আসলে আমাদের কতটুকু ভালোর দিকে নিয়ে যাচ্ছে !!!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন