বুধবার, ২৪ জুলাই, ২০১৩

বজ্রপাতে মৃত্যুহার বাংলাদেশে আশঙ্কাজনক !!

বিজ্ঞানের ভাষায় প্রাকৃতিক ভাবে বায়ু মণ্ডলে এর কিছু বিদ্যুৎ তৈরি হয়ে থাকে। যেগুলোর কিছু ধনাত্মক চার্জ আর ঋণাত্মক চার্জ ! আর দুইটি চার্জ মেঘের কাছাকাছি এলে পারস্পরিক বিনিময়ে বিদ্যুৎ চমকায় ! তখন মেঘের নিচে চলে আসে ঋণাত্মক চার্জ । ভু পৃষ্ঠের উপর থাকে ধনাত্মক চার্জ ! এই দুটি চার্জ মিলিত হয়ে বিদ্যুৎ উৎপন্ন হয় যা উপরের দিকে উঠে যায় । ঊর্ধ্বমুখি যে বিদ্যুৎটি উৎপন্ন হচ্ছে সেটাই হল বজ্রপাত ! যার তাপমাত্রা হয় ৩০-৬০ হাজার ডিগ্রি ফারেনহাইট ! তবে এই বজ্র পাতের স্থায়িত্ব খুবই কম ! মাত্র এক সেকেন্ডের দশ ভাগের এক ভাগ !
সমীক্ষায় দেখে গেছে যে পৃথিবীতে বজ্রপাতে বাংলাদেশে সব চেয়ে বেশি লোক প্রাণ হারায় ! বর্ষাকাল শুরু হলে সাথে সাথে শুরু হয় বজ্রপাতে মৃত্যুর হার ! আমাদের দেশের আবহাওয়াবিদদের কাছে বজ্রপাতের বৈজ্ঞানিক ব্যাখ্যা থাকলেও কিভাবে সেটা প্রতিহত করা যাবে তা নিয়ে সরকার কিংবা সংশ্লিষ্ট কারো কোন মাথা ব্যাথা নাই। আন্তর্জাতিক সমীক্ষা অনুসারে বাংলাদেশে বজ্রপাতের আসল কারন বায়ু দূষণ ! বায়ু দূষণ কমান গেলে হয়ত বজ্রপাতের পরিমান ও কমে যেত !
আমাদের দেশের সরকারের কোন দায় দায়িত্ব কি নাই এই ব্যাপারে পদক্ষেপ নেয়ার? যেখানে জাপান, আমেরিকার মত দেশে চলছে গবেষণা !
বায়ুদূষণই যদি বজ্রপাতের আসল কারন হয়ে থাকে তবে কেন বায়ুদূষণ কমানোর জন্য সরকার থেকে কোন পদক্ষেপ নেয়া হচ্ছেনা !! দিন দিন তো বায়ুদূষণ বেরেই চলছে !!
শহর থেকে গ্রাম অঞ্চলেই বজ্রপাতে বেশি মানুষ মারা যাচ্ছে ! এর ব্যাপারে কি কোন পদক্ষেপ নেয়ার পরিকল্পনা সরকারের আছে? গত মাসে মারা গেল ৭৫ জন ! পত্রিকার পাতা খুললে চোখে পরবেই ! সামনে আরও ঝর বৃষ্টির দিন আসছে !! বাংলাদেশের সাধারণ মানুষ এভবে ক্রমাগত মরেই যাবে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন