বুধবার, ২৪ জুলাই, ২০১৩

সংস্কৃতি বিনষ্টের বিজ্ঞাপন সমাচার

ইদানিং আমাদের দেশে টিভি ও বিলবোর্ডগুলিতে যে ধরনের বিজ্ঞাপন দেখা যাচ্ছে সেটা দেখে বোঝার উপায় নেই যে এটা কিসের বিজ্ঞাপন! এতো অশ্লীল এবং কুরুচিপূর্ণ নির্মাতা ও বিজ্ঞাপনদাতা কোম্পানিগুলো আবার যদি হয় স্বনামধন্য তবে লজ্জায় কি বলার থাকে? মহাখালী ফ্লাইওভারের নিচে দিয়ে গেলে দেখা যায় বেশ কয়েকটা স্থির বিজ্ঞাপনের বিল বোর্ড। যেটা ছেলেদের সেভিং ফোমের। কিন্তু এতে মডেলরা যেভাবে নিজেদের তুলে ধরেছেন এতে বোঝাই যায়না যদি না অনুবিক্ষণ যন্ত্র দিয়ে নিচের দিকে তাকানো না হয় যে, এটা কিসের বিজ্ঞাপন কোন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন। বনানী রেল ক্রসিংয়ের আছে আমাদের দেশের সব চেয়ে বিখ্যাত তাঁতের তৈরি কাপড়ের দোকানের বিজ্ঞাপন যেখানে মডেলের পড়নে কাপড়ই নাই!
এ ধরনের বিজ্ঞাপনে পথচারী কিংবা সারা দুনিয়ায় আমাদের দেশের নারীদের কীসের প্রতীকীতে তুলে ধরা হয়? শুধু কি তাই ? রীতিমত হিমশিম খেতে হয় মাঝে মাঝে সন্তানদের কাছে প্রশ্নের উত্তর দিতে গিয়ে! আমাকে বেশ কয়েকবার এমন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে আমার সন্তানের কাছে। এটা যদি মেয়েদের জামার দোকানের বিজ্ঞাপন হয় তবে তুমি ওই দোকান থেকে জামা কিনতে পারবেনা। ওদের জামা পরলে আম্মু তোমার শরীর দেখা যাবে। এবং আমি একদিন আমার সন্তানকে দিয়ে একটি বড় ধরনের দোকানে গিয়ে একটি শাড়ি পছন্দ করেছি। ডলের গায়ে সাজিয়ে রাখা ছিল। কিন্তু আমার সন্তান কিছুতেই ওই শাড়ি কিনতে দিলনা। বলল, ওই শাড়ি তুমি কিনবেনা। দেখনা কি বাজে করে এই শাড়ি পরতে হয়? আমি হেসে বললাম বাবা আমি ওভাবে পড়ব না। আমি তোমার নানু দাদুর মত করে পড়ব। তারপরও সে রাজি হল না।
এটা সত্যি লজ্জাকর যে, একটি পন্যের বিজ্ঞাপন দিতে গিয়ে শরীর সর্বস্ব বিজ্ঞাপনে রুপান্তর করে অপ-সংস্কৃতিতে সমাজটাকে ছেয়ে ফেলা হচ্ছে। গয়নার বিজ্ঞাপন দিতে গেলে শুধু গয়নার শিল্পীত প্রকাশটি দেখা যাবে, কিন্তু এখন গয়নার সাথে মডেলের খালি গা? একটি AFTER SHAVE এর বিজ্ঞাপনে নারী মডেলের বেশি লাফালাফি সর্বস্ব। শেষে একটা লাইন, এটা অমুক আপনিও ব্যবহার করুন!
বিজ্ঞাপন প্রচার ও বানানোর ক্ষেত্রে রাষ্ট্রীয় সচেতনতা অনেক বেশি জরুরি হয়ে পড়েছে । আমাদের তথ্য মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী আমলারা দেশের স্বার্থে এই বিষয়গুলি কেন গুত্বপূর্ণ করে দেখেন না তা নাগরিক হিসেবে বোধগম্য হয় না। তাদের আসলে কাজই বা কী সেটাও হিসাবে মেলে না। কেন সব কিছুর জন্য প্রতিবাদ করতে হবে? সমাজ জীবনে তালগোল পাকানো নোংরামি থেকে আমাদের মুক্ত করতে হবেই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন