বুধবার, ২৪ জুলাই, ২০১৩

আমার মামা আছে বলে আমি বেঁচে গেলাম ! যাদের মামা নেই তাদের উপায় কি?

আমি একজন কর্মজীবী নারী,মা,স্ত্রী মেয়ে, মামি, কাকি, চাচি, নানু, দাদি। সব মিলিয়ে আমি একজন পুর্ণাঙ্গ মানুষ । সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত ।আমি নিজেকে সর্বক্ষেত্রে সফল মনে করি ।
কিভাবে শুরু করব বুঝতে পারছিলাম না তাই শুরুটা পড়ে হয়ত অনেকেই বিরক্ত হবেন, হাসবেন। আমি লেখালেখিতে পটু নই। কেবল চেষ্টা করি কিছু প্রকাশ করতে চারপাশে ঘটে যাওয়া কিছু ঘটনা কিংবা অভিজ্ঞতা গুলো।
মূল কথায় আসি এইবার
খুব ভোরে ঘুম থেকে উঠে হয়ে যাই পাক্কা গৃহিণী তারপর বাচ্চাকে তৈরি করে স্কুল দিয়ে আসি নিজেই। তারপর যাত্রা শুরু করি কর্মস্থলে । আমি একটি বেসরকারি কম্পানিতে কাজ করছি ২০০২ সাল থেকে। শুরু থেকেই আমি আমার ডিপার্টমেন্টে একা মেয়ে কর্মী। মাঝে একজন জয়েন করেছিল, কিন্তু ২ বছর কাজ করে দেশের বাইরে চলে গেছে। কর্মক্ষেত্রে আমাকে কখনো বাজে অবস্থায় পরতে হইনি বিশেষ করে আমার পাশে বসে যারা কাজ করেন।
অফিস শেষে উচ্চতর ডিগ্রি নিতে রাতের বেলায় একটা বেসরকারি বিশ্ববিদ্যালয় এ পড়তে যাই । অদ্ভুত ব্যাপার হল সেখানেও ৩০টা ছেলের মাঝে আমি একজন নারী। আরও অদ্ভুত হল ছেলেগুলো সবাই আমার থেকে বয়সে অনেক ছোট এবং খুবই ভদ্র ।
রাতের বেলায় যখন বাসায় যাত্রা শুরু করি তখন আমি বাস বাহনটাকেই নিরাপদ মনে করি। তাই বাসেই চড়ি। শুরুতে রাস্তায় স্টপেজে এত রাতে দাঁড়ায়ে বাস এর জন্য অপেক্ষা করাটা একটু বিপদ আর আতঙ্কের মনে হত। তাই বাসের জন্য অপেক্ষা করার জায়গাটা বেছে নিলাম পুলিশ বক্স এর সামনে । কিন্তু আমি দেখলাম যাদের আমি নিরাপদ ভাবছি তারাই বেশি নোংরা এবং ভয়ের! শিকার হতে হয় নির্বাক ইভ টিজিং এর ! তাহলে রাতের বেলায় একজন পথচারী কোথায় সবচেয়ে নিরাপদ? সে যদি হয় একজন নারী পথচারী !!!
বাস উঠলেই আমি নিরাপদ এবং দেখি আমার মত অনেক অনেক মেয়েরাই রাতের বেলায় বাইরে থেকে ঘরে ফিরে যায়।
আমরা কি পারিনা আমাদের চরিত্র বদলাতে? একজন পুলিশ সদস্যই যদি ইভ টিজিং করে তাহলে কি দাঁড়ালো? আইনের লোক নিজের হাতে আইন তুলে নিল অনৈতিক স্বভাবের কারনে । তাহলে আমি যদি রাস্তায় বিপদে পড়ি নিরাপত্তার ছাউনিটা কোথায় আমার কিংবা আমাদের?
কিছুদিন আগে আমি সৈনিক ক্লাবের ভিতর দিয়ে কচুখেত বাজার এ যাচ্ছিলাম । কোন যান বাহন না পেয়ে ভাবলাম হেঁটে চলে যাই । যেহেতু সেনা এলাকা তাই পুরো নিরাপদ । আমি হেঁটে অনেকটা পথ পাড়ি দেয়ার পর একজন নিরাপত্তা দায়িত্ব নিয়োজিত একজন নিরাপত্তা কর্মী আমার হাটার গতি রোধ করে অযথা এক গাদা প্রশ্ন করল। তারপর আমি আমি আইডি কার্ড দেখাতে চাইলে সে আমার অফিস এর ভিজিটিং কার্ড চেয়ে নিল এবং বেশ কয়েকটা আপত্তিকর কথা বলল। তারপর আমি যা করলাম । একটা দুরত্ব অতিক্রম করে আমার মামাকে ফোন দিলাম । মামা বিমান বাহিনীতে আছেন কমান্ডার হিসেবে। মামা তাৎক্ষনিক সব জেনে ঐ নিরাপত্তা কর্মীর নাম জেনে নিয়ে আমার ভিজিটিং কার্ড উদ্ধার করলেন এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিলেন।
আমার মামা আছে বলে আমি ঐ যাত্রা রক্ষা পেলাম । আমার মামা আছেন বলে আমি সাহস নিয়া অদের সাথে তর্কও করেছি !
যাদের মামা খালু কেউই নাই তারা কি করতেন কি করবে? আমরা কি তবে নিরাপত্তা কাজে নিয়োজিত কর্মীদের কাছেই জিম্মি? যারা দুষ্ট লোকদের শায়েস্তা করবে তারাই যদি দুষ্ট হয় তাহলে সাধারন দুষ্টদের কে সাজা দিবে?
আমাদের নিরাপত্তা কে দিবে ? আমরা কাদের কাছে সাহায্য চাইব ? এরাতো আমাদের জন্য কাজ করছে না। অথচ আমাদের ট্যাক্সের পয়সায় বেতন নিচ্ছে !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন