বুধবার, ২৪ জুলাই, ২০১৩

নারী দিবস ও নারী অধিকার

৮ মার্চ বিশ্ব নারী দিবস । এই দিবস উপলক্ষে সারা দেশে চলবে নানা সভা সেমিনার র‌্যালী সিম্পোজিয়াম… । কত বাণী কত উক্তি কত পরিকল্পনা কত স্বপ্ন জয়ের আকাঙ্খা । কিন্তু দিনটি পার হয়ে গেলেই সব হয়ে যায় আগের মতই ফ্যাকাসে, মলিন ও করুণ !

৮ মার্চ কি নারী নির্যাতন হবেনা ? এই দিনেও নির্যাতনমুক্ত নয় নারী! আগামী কালের সংবাদপত্র খুললেই তার প্রমাণ মিলবে!

নারী দিবস উপলক্ষে আমাদের দেশের একটি আন্তর্জাতিক সংগঠনগুলি নিয়েছে একটি অদ্ভুত পদক্ষেপ !!! এই দিনটিতে ঐ জায়গায় কর্মরত সকল পুরুষ কর্মীরা নারী কর্মীদের জন্যে বাসা থেকে খাবার তৈরি করে নিয়ে আসবে। এবং পুরুষ কর্মীদের বাসার সকল রান্না গুলোও করতে হবে !! পদক্ষেপ’টি আমার ভাল লেগেছে । মনে হয়েছে একটু হলেও তো আলাদা একটা কার্যকর এবং ভিন্নধর্মী পদক্ষেপ । আমি একজন নারী কর্মী হিসেবে এটা পেতে ইচ্ছে করছে !!! কিন্তু হবে না । কারন আমার সাথে কাজ করা পুরুষ সহকর্মীদের মানসিকতা এত উন্নত না যেটা আমি বিগত দিন গুলো থেকে দেখেছি, পেয়েছি এবং জেনেছি !!! তবু আশা করি এক দিন হয়ত হবে…।।

মাতৃত্বকালীন ছুটি ৪ মাস থেকে ৬ মাসে উন্নিত করা হয়েছে । এটাকে নারী স্বাধীনতা , নারীর একান্ত নিজের সুবিধা মানতে আমি নারাজ। কারন এই আগত সন্তানটি পুরুষ নারী দুজনেরই ।

একটা মেয়ে আজও রাস্তায় নির্ভয়ে হাঁটতে পারেনা ! আমাদের সমাজে একজন নারীর সঙ্গে ”ইভ টিজিং” শব্দটা জড়িয়ে আছে, ছিলো এবং আর কতদিন থাকবে ? রাতের বেলায় চলাচল’তো আজও মারাত্মক ভয়ের !
যৌতুকপ্রথা বন্ধ হয়নি আজও । কন্যা সন্তান হলেই বাবাকে আজ বলা হয় কন্যা দায়গ্রস্থ পিতা !!!
গৃহ কর্মী নির্যাতিত, নারী এসিড দগ্ধ, প্রতিদিন যৌন নির্যাতনের স্বীকারও নারীকেই হতে হচ্ছে ! কোথায় নিরাপদ একজন নারী ??

বাস’এ মেয়েদের জন্য ৯ টি সিট বরাদ্দ আছে। আসলে ওখানে লিখা আছে “নারী শিশু ও প্রতিবন্ধী ” …তাহলে ৩ ভাগ করলে মেয়ে আসন পাবে ৩ টি । মেয়েরা সমঅধিকার চায়, আলাদা বসার আসন চাওয়া যাবেনা এটা হল বাস এ চলাচলকারি আমাদের সন্মানিত পুরুষ ভাইদের বক্তব্য । যদি সমঅধিকার দেয়া হয় তাহলে’তো ৪০টি সীটের মধ্যে ২০টি পাওয়ার কথা? চলন্ত পরিবহণে এই ধরনের গলাবাজি করে নিজেদের ছোট মনে পরিচয় দান করেন । ছেলেরা যেদিন নিজদের হাত ও শরীর সংযত করে চলাচল করতে পারবে সেদিন এই ধরনের গলাবাজি করাটাও ঠিক হবেনা কারন মহান আল্লাহ পাক নিজেই মেয়েদের ছেলেদের থেকে কিছু কিছু ক্ষেত্রে দুর্বল করে তৈরি করে পাঠিয়েছেন। বিশেষ করে শারীরিক শক্তি’টা ।

কাল রাত ৯ টায় বাস উঠলাম আর দেখলাম ৬০ জোড়া চোখ আমাকে দেখছে ! ওঁদের হয়ত জিজ্ঞাসা আমি নারী এত রাতে বাইরে কেন !!! মনে মনে ভাবলাম আর অবাক হলাম হায়রে আমাদের দেশ, হায়রে আমাদের চরিত্র মানসিকতা কত নিচু !! পাশে বসা কয়জন’তো রীতিমত আমার নিঃশ্বাস পরাটাও গুনে যাচ্ছে মনে হচ্ছিল ! তবে আমাকে যে আপাদমস্তক একটু পর পর অনুসরণ করছিল এটা ভালভাবেই টের পাচ্ছিলাম !

আমার স্বামী একটু পর পর আমাকে ফোন করে খোঁজ নিচ্ছে আমি কোথায়? কত দূর…? নিজেকে মনে হল চিড়িয়াখানায় বন্দি করে রাখা একটা চিড়িয়া । যেটাকে দেখছে উৎসুক জনতা!

নারী দিবসে আমার পক্ষ থেকে সকল নারীর প্রতি রইল অনেক ভালোবাসা, শুভেচ্ছা, শ্রদ্ধা । আর ছেলেদের প্রতি রইল হাজার লক্ষ কোটি সালাম !!

আসুন আমরা সবাই মিলে একটা সুন্দর দেশ গরে তুলি লিঙ্গ ভেদাভেদ ভুলে গিয়ে শুধু নিজেদেরকে সভ্য মানুষ জাতি বানিয়ে তুলি ।
বদলে যাও
বদলে দাও
আমি বদলাব কথা দিলাম
বদলে দিব সব কথা দিলাম
সবাই এই অঙ্গিকার করি । পারবই আমরা । যে জাতি মায়ের মুখের ভাষার জন্য, দেশের স্বাধিকারের জন্য লড়েছি আজ আমরা কেন নিজদের মাঝে ইভ টিজিং , নির্যাতন, শোষণ, অপমান, লাঞ্ছনা ধরনের শব্দ গুলো নিয়ে মাতা মাতি করব? আমাদের অভিধান থেকে আমরা এই শব্দ গুলো চিরতরে মুছে দিতে চাই।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন