বুধবার, ২৪ জুলাই, ২০১৩

রাস্তায় ‘সাময়িক অসুবিধার জন্য দুঃখিত’ নোটিশ কতদিন/ কত সময়/ কত মাস এবং কত বছরের জন্য?

রাস্তা খনন এটা তো নতুন কোন কাজ নয় অন্তত ঢাকা শহরে। বছরে একটা রাস্তা কতবার খনন করা হয় তার একটি উদাহরণ দিচ্ছি, যেটা দিয়ে আমি গত ৪ বছর যাবত প্রতিদিন যাতায়াত করছি। ্এই রাস্তাটা ২০১২ সালের মার্চ থেকে অক্টোবর ২০১২ পর্যন্ত খনন কাজ চলছিলো পয়নিস্কাশন পাইপ বসানোর জন্য ! যেখানে প্রায় ৭-৮ ফুট ব্যাসার্ধের বড় বড় পাইপ বসানো হয়েছে। সেই রাস্তাটাই আবার চলতি বছরের জানুয়ারি মাসে আবার কাটা হয়েছে। “ জরুরী ওয়াসা উন্নয়ন কাজ চলছে “ তাই আপনাদের “ সাময়িক অসুবিধার জন্য দুঃখিত “ ! খুব অবাক হলাম। এক রাস্তা বছরের এর পর বছর কাটা পরে থাকবে? আর একটা নোটিশ ঝুলিয়ে দেয়া হবে। যেখানে কাজ শুরু এবং শেষ সময় টুকু উল্লেখ না করে একটা অনিশ্চিত সময়ের কথা উল্লেখ করে দেয়া হয়। যেদিকে কেউ কখন নজর দেয়েছে বলে মনে হয় না।
একটি রাস্তা যখন কাটা হয় তখন পানি, বিদ্যুৎ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ যদি একসাথে হয়ে পরিকল্পনা করে উন্নয়ন কাজ করত তাহলে সব দিক দিয়েই ভালো হতো। উন্নয়ন খরচ কমতো এবং সাধারন মানুষের ভোগান্তি সাময়িক হতো। যেটা এখন নিত্য দিনের সঙ্গী !
আমার এক পরিচিতজন আছেন যিনি প্রথম শ্রেণীর ঠিকাদার। যার জীবনযাত্রা দেখলে মনে হয়, কি করেছি পড়াশুনা করে! উনি তো লেখাপড়া না করেই ভালো আছেন। কোটি টাকার এপার্টমেন্ট, কোটি টাকার অন্দর সজ্জা, লাখ লাখ টাকা মূল্যের গাড়ি। বউ, ছেলেমেয়ে নিয়ে খুবই সুখি ধনী জীবনযাপন। যার সামনে গেলে নিজেকে শিক্ষিত অপদার্থ গরিব বলে মনে হয়। তবে কি ঠিকাদারি কাজে এতো বেশী মুনাফা অর্জন করা যায় সম্ভব? একটাই কারন, ঐ যে “ সাময়িক অসুবিধার জন্য “ যেটা দিয়ে মাসের পর মাস টাকা খাটায়ে কাজের পরিধি বাড়ায়ে বিলটাও বেড়ে যায়।
শুধু যে রাস্তা খনন সেটাও না। একটার পর একটা বড় বড় ভবন গড়ে উঠছে ! যেখানে অনেক তথ্য লিখা থাকলেও কাজের সমাপ্তি কালটা সব ভবনে উল্লেখ থাকেনা এবং তারা দখল করে রাখে রাস্তার একটা বিশাল জায়গা বছরের পর বছর।
সোজা কথাটা সহজ করে বললেই তো আমাদের জন্য ভালো হয়। সব কথাতেই সব কাজেই কেন এতো ঝাপসা আর কালোবাজারি? “ সাময়িক অসুবিধার জন্য দুঃখিত “ না লিখে তারিখ উল্লেখ করে দিলে ভোগান্তি কমে আমরা যারা পথচারী এবং ভুক্তভোগী।
এভাবে বাড়ছে সড়ক দুর্ঘটনা, যানজট, বাড়ছে ছিনতাইয়ের মতো ঘটনাও। এই অভিজ্ঞতা যারা প্রতিদিন বের হন বাসা থেকে তারা অবশ্যই মুখোমুখি হন। বাসা থেকে বের হয়ে নিশ্চিত হওয়া যায় না যে কোন রাস্তাটি হুট করে উন্নয়ন কাজের জন্য বন্ধ হয়ে একটা লিখা ঝুলে গেছে “সাময়িক অসুবিধার জন্য দুঃখিত”। কেউ জানেনা। ব্যাস শুরু হয়ে গেল যানজট। প্রতি বছর যদি এক রাস্তা কেটে নানা রকম উন্নয়ন কাজে রাস্তাটি বন্ধ করে রাখা হয় তবে কি সকলে উপকৃত হয় হচ্ছে? একটি বিশেষ মহল তাদের ব্যাংক ব্যাল্যান্স বাড়ানো ছাড়া !
” সাময়িক অসুবিধার জন্য দুঃখিত “ উল্লেখ না করে আমাদেরকে জানানো হোক কবে কোন রাস্তাটি কাটা হবে। বন্ধ হবে কতদিনের জন্য, আর কবে খুলে দেয়া হবে !

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন