মঙ্গলবার, ৩০ জুলাই, ২০১৩

জমজমাট ১ টাকার ব্যবসা (!)

মিডনাইট সান চাইনিজের প্রমোশন অফারের কুপন বিক্রি করতে এসেছেন ইভেন্ট ম্যানেজমেন্টের একজন কর্মী। কুপন কিনলে পুরু বছর এর সুবিধা হল একটি ডিশ কিনলে সমমূল্যের আরেকটি ডিশ ফ্রি! একদিনে একজন গ্রাহক ২ টি কুপন ব্যবহার করতে পারবেন! মন্দ নয় ভালই দেখা গেল অফারটার সকল নিয়ম কানুন! যেহেতু বাইরে খাওয়া দাওয়ার একটি অভ্যাস/বদঅভ্যাস আছে ! তাই নিতে দ্বিধা নেই। কিন্তু কত টাকা দাম? বেশী না ৯৯৯/- টাকা! ১০০০/- টাকা দেয়া হল ঠিকই কিন্তু কুপন বিক্রেতার হাসি ১ টাকা ত খুচরা নেই! হি হি হি …আচ্ছা ঠিক আছে দিতে হবে না ১ টাকা।
- সকাল বেলায় বিআরটিসি বাসের টিকেট কাটার জন্য দেয়া হল ২০ টাকা ! টিকেটের মূল্য ১৫ টাকা! ৪ টাকা ফেরত দিয়ে ওই একই কথা: ১ টাকা খুচরা নেই!
- ফার্মেসীতে ঔষধ কিনতে গিয়ে ১ টাকার বদলে একটি চকলেট দিয়ে দিল! শুধু ঔষধ নয় নানা রকমের দোকানের এটা একটা ১ টাকা বাণিজ্য। বাজারে ১ টাকার কয়েনের অভাব নেই! তারপরও এরা এমন করে যাচ্ছে!
- বনানীতে একটি খাবার দোকানে খেয়ে বিল দিতে গিয়ে একটি দৃশ্য। ১ টাকা কম দেয়া হল গ্রাহককে! ক্ষিপ্ত গ্রাহক বলেই দিলেন আপনি ১ টাকা কম রেখে আমাকে ১ টাকা বেশী দিন! মজা করেন ১ টাকা নাই বলে ব্যবসা শুরু করেছেন?
- দোকানের নানা রকম পণ্যের মূল্য দেয়া হয় অদ্ভুত সব মজার অঙ্কে! গ্রাহকের নজর কাড়ার কৌশল। ৯৯৯, ৫৯৯৯, ৬৯৯, সব কিছুর শেষেই ওই এক ৯৯ এঁটে দেয়া হয়! মন্দ নয়, ধোঁকাবাজিও নয়! এটা একটা বিপনন নীতি। তবে এর আইনগত বৈধতা নিয়ে জানা নেই। বাংলাদেশ ব্যাংক কি ভাবে সেটাও জানার উপায় নেই।
- একটি সময় নানা দৈনিক পত্রিকায় দেখা যেতো কোটিপতি হতে চান? তাহলে জিপিও বক্স এর নম্বরে ১ টাকা পাঠিয়ে দিন! ব্যাস এমন করে কোটি জনতা থেকে কোটি টাকা হাতিয়ে বিজ্ঞাপন দাতা নিজেই কোটিপতি বনে যেতেন! আর যারা ১ টাকা দিয়ে ভুক্তভুগি তারাও অতো কঠিন করে ভাবতেন না কারণ মাত্র ১ টাকা! এমন চক্র পুলিশের কাছে গ্রেফতারের খবরও ছেপেছিল পত্রিকায়!

1 টি মন্তব্য: